1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২১ অপরাহ্ন
শিরোনাম :
রংপুরে তাহির হত্যা মামলায় সাত দিনের রিমান্ডে তুষার কান্তি মন্ডল শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধ, দুই নারীসহ আহত ৪, ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টির অভিযোগ শ্রীপুরে, ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম উৎযাপন আল্লাহ সীমালঙ্ঘনকারীকে ক্ষমা করেননা—হরিপুরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা

কুষ্টিয়ার দৌলতপুরে তরুণদের উদ্ভাবন নিয়ে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত–দৈনিক অপরাধ তল্লাশি

  • আপডেট সময় : বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ৫৬৫ বার পঠিত

ইশতিয়াক আহম্মেদ, কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃ

তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করতে কুষ্টিয়ার দৌলতপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২৩ এর আয়োজন করা হয়। এই মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি এমপি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে দৌলতপুর ডিগ্রি কলেজ মাঠে(১৫ ই মার্চ)২০২৩ বুধবার সকাল ০৯টায় থেকে এ মেলা অনুষ্ঠিত হয়। মেলায় কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান বিষয় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান বিষয় আলোচনা সভা অনুষ্ঠানে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে, মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য প্রফেসর ডঃ শরীফ এনামুল কবির, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ আনোয়ার হোসেন ও বাংলাদেশে বিজ্ঞান একাডেমী, ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ডঃ হাসিনা খান।

অনুষ্ঠানটির উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, সরওয়ার জাহান বাদশাহ্ (এমপি) সহ আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ দৌলতপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ত্র্যাডঃশরীফ উদ্দিন রিমন,ও দৌলতপুর ডিগ্রি কলেজের সভাপতি ত্র্যাডঃহাসানুল আসকার হাসু।এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘র‌্যাগিং একেবারেই নিষিদ্ধ। এটি সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বন্ধ করার চেষ্টা করছি। অন্যান্য সামাজিক সমস্যার মতোই একটি সমস্যা র‌্যাগিং। শুধু আইন করে কিংবা শিক্ষকদের দিয়ে বলিয়েই হবে না। র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সবাই চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনও র‌্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারও কাম্য নয়। র‌্যাগিং বন্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এতে গণমাধ্যমেরও ভূমিকা রয়েছে।’ শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে। তবে, নতুন কোনো সিস্টেম চালু করতে গেলে সেখানে কিছু সমস্যা হয়। এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে।’ শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী বছর থেকে অন্যান্য দেশের মতো সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি পরীক্ষা হবে। জাতীয় একটি মেধা তালিকা হবে, সেই তালিকা অনুসারে ভর্তি হবে।’

এর আগে দীপু মনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধন করেন ও স্টল ঘুরে দেখেন। উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্ত্বে এসময় বক্তব্য দেন স্থানীয় দৌলতপুর আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির প্রমুখ।

উল্লেখ্য, বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত দেশ, আগামীর স্মার্ট বাংলাদেশ স্লোগানে দৌলতপুর কলেজে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলায় ১৮টি বিশ্ববিদ্যালয়

এই মেলায় প্রস্তাবিত প্রদর্শনী হিসেবে বিজ্ঞান প্রকল্প হিসেবে খাদ্যদ্রব্যে অল্প খরচে ফরমালিন শনাক্তকরণ, ভাসমান ঘর তৈরিকরণ, ম্যানুয়ালি মাটির আর্দ্রতা পরীক্ষা করে কৃষি জমিতে পানি সেচ দেওয়া, পলিথিন থেকে পেট্রোলিয়াম ও গ্যাস উৎপাদন, গ্যাস লিকেজ দুর্ঘটনা এড়াতে স্মার্ট প্রযুক্তি, ভূমিকম্প এলার্মসহ ছিলো বিভিন্ন ধরনের যুগোপযোগী বিজ্ঞান প্রকল্প।

এদিকে আয়োজকেরা বলছেন তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করার পাশাপাশি বৈজ্ঞানিক যন্ত্রপাতি এবং বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারগুলো জনসাধারণ ও শিক্ষার্থীদের দেখিয়ে খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী শক্তির বিকাশ এবং বিজ্ঞান শিক্ষায় উৎসাহিত করতেই তাঁদের এই আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park