1. admin@aparadhatallasi.com : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দোয়ারাবাজারে নৌ দুর্ঘটনায় আহত জহুর আলীর মৃত্যু রংপুরে তাহির হত্যা মামলায় সাত দিনের রিমান্ডে তুষার কান্তি মন্ডল শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধ, দুই নারীসহ আহত ৪, ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টির অভিযোগ শ্রীপুরে, ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম উৎযাপন আল্লাহ সীমালঙ্ঘনকারীকে ক্ষমা করেননা—হরিপুরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক

ঈদুল মিলাদুন নবী পালন করা বেদাত নয়, জায়েজ বলেছেন, ফকির হানিফ চাঁন

  • আপডেট সময় : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ১৫৯ বার পঠিত

শেখ মোঃ হুমায়ুন কবির, স্টাফ রিপোর্টারঃ

নবীজি (সাঃ) আলাইহি ওয়াসাল্লামের আগমন উপলক্ষে আনন্দিত ও খুশি হওয়া এবং এ মর্যাদাপূর্ণ নিয়ামতের জন্য সৎকাজ ও ইবাদত বন্দেগি করার মাধ্যমে আল্লাহর শুকরিয়া আদায় করাকে ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম বলে। ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম, উদযাপন করা বৈধ ও শরীয়ত সম্মত, এটি পালন করা উত্তম।

১২’ই রবিউল আওয়াল ঈদে মিলাদুন নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম পালন করা নিয়ে অনেকের মত বিরুদ্ধ হয়েছে অনেকে পালন করতে না রাজ। ঈদে মিলাদুন নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম পালন করা বেদাত নয়। ঈদে মিলাদুন নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম পালন করা জায়েজ, বলেছেন।

গাজীপুরের শ্রীপুর পৌর ৮নং ওয়ার্ড কেওয়া পশ্চিম খন্ড গ্রামের, শেখ বাড়ী পাক দরবার শরীফের শাহেনশাহ্ পীরে কামেল ফকির হানিফ চাঁন।

তিনি বলেন, পরম করুণাময় দয়ালু মেহেরবান মহান আল্লাহ তা’য়ালার রহমতে শোকরিয়া আদায় করা আমাদের কর্তব্য। যেমন আল্লাহ তায়ালা ইরশাদ করেন
قل بفضل الله وبر حمته فبذ لك فليفر حوا هوخيرمما يجمعون…
অর্থ, হে হাবীব(ﷺ) আপনি বলুন, আল্লাহ্‌র অনুগ্রহ ও রহমত প্রাপ্তিতে তারা যেন আনন্দ প্রকাশ করে এটা তাদের সমস্ত ধন দৌলত সঞ্চয় করা অপেক্ষা শ্রেয়। (সুরা ইউনুস আয়াত ৫৯)।

দুনিয়ার মধ্যে শ্রেষ্ঠ রহমত হলো আমাদের রাসূল (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। যেমন মহান আল্লাহ তা’য়ালা ইরশাদ করেন
وما ارسلناك االا رحمةاالعا لمين
অর্থঃ হে নবী (ﷺ) আপনাকে সমস্ত জগতের রহমত স্বরুপ প্রেরণ করেছি (সুরা আম্বিয়া আয়াত ১০৭)।

ফকির হানিফ চাঁন আরো বলেন। খোলাফায়ে রাশেদীনের মতে মিলাদুন নবী (ﷺ) হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) বলেছেন, যে ব্যক্তি মিলাদুন নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম এর জন্য এক দিরহাম পরিমাণ খরচ করবে, সে আমার জান্নাতের সাথী হবে। হযরত ওমর (রাঃ) বলেছেন যে ব্যক্তি মিলাদুন নবী (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি সম্মান প্রদর্শন করলো, সে দ্বী ইসলামকেই জীবিত করলো। হযরত ওসমান (রাঃ) বলেছেন, যে ব্যক্তি মিলাদুন নবী (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পালন করার জন্য এক দিরহাম পরিমাণ অর্থ ব্যয় করবে সে যেন বদর ও হুনায়েনের মত কঠিন জেহাদে শরীক হলো।

 

মাওলা আলী (রাঃ) বলেন যে ব্যক্তি মিলাদুন নবী (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রতি সম্মান প্রদর্শন করবে এবং মিলাদুন নবী (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পালন করার উদ্যোগ গ্রহণ করবে সে দুনিয়া থেকে ইমানের সাথে বিদায় হবে এবং বিনা হিসাবে জান্নাতে যাবে ( আন নেমাতুল কোবরা পৃষ্ঠা৭-৮)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park