1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২০ অপরাহ্ন
শিরোনাম :
রংপুরে তাহির হত্যা মামলায় সাত দিনের রিমান্ডে তুষার কান্তি মন্ডল শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধ, দুই নারীসহ আহত ৪, ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টির অভিযোগ শ্রীপুরে, ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম উৎযাপন আল্লাহ সীমালঙ্ঘনকারীকে ক্ষমা করেননা—হরিপুরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা

নীলফামারীতে চাষ করা হচ্ছে সুপারফুড নামে পরিচিত বিটরুট

  • আপডেট সময় : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৫০ বার পঠিত

তপন দাস,নীলফামারী জেলা প্রতিনিধিঃ

নীলফামারীতে চাষ করা হচ্ছে দক্ষিণ আফ্রিকা সহ মধ্য প্রচ্যের দেশের জনপ্রিয় একটি খাদ্য বিটরুট বা সুপারফুড।

জেলার পঞ্চপুকুর ইউনিয়নে আবু সুফি নামে এক কৃষক এই জন প্রিয় সবজি জাতীয় সুস্বাদু ফল টি চাষ করছেন।

সুস্বাদু এই সবজি জাতীয় ফল টির বিষয়ে কৃষক আবু সুফির কাছে জানতে চাইলে তিনি বলেন বিটরুট নামে এই সবজি গাঢ় গোলাপি বা লালচে রং এর যা এখনো আমাদের দেশে খুব একটা পরিচিত না। বাজারে দেখলেও কেউ কিনতে চায় না।

এই সবজি বিশেষ করে শীত কালে বেশি উৎপাদিত হয় তবে বর্তমানে সব সময়ে এই সবজিটির দেখা মিলে। বিভিন্ন পুষ্টিগুণ ও ঔষধি গুণ সম্পন্ন হওয়ায় এই সবজিটিকে সুপারফুট ও বলা হয় বা বলা হয়ে থাকে।

তিনি আরো বলেন এই সবজি টি আমি এবছর স্বল্প পরিসরে চাষ করেছি , এবং সফলতা পেয়েছি অনেকে আমার এই সবজি জাতীয় ফল টি জমি থেকেই নিয়ে যাচ্ছে আমি বাজারে ও নিয়ে যেতে পারছি না , এই সবজি জাতীয় ফল চাষে অন্যান্ন ফসলের তুলনায় আমার খুবেই অল্প ব্যয় হয়েছে আর সবজি জাতীয় ফল টি চাষ করে আমি অনেক লাভবান হয়েছি। সামনের বছরে আমি এই সবজি জাতীয় ফল চাষের পরিমাণ বাড়াবো।

বিটরুট বা সুপারফুড নামে পরিচিত সবজি জাতীয় ফলটির বিষয় নিয়ে ডেনিশ বাংলাদেশ লেপ্রোসী মিশন হাসপাতাল এর প্রাক্তন মেডিকেল অফিসার এবং চর্ম যৌন , এলার্জি ও কুষ্ঠ রোগ বিশেষজ্ঞ ডাক্তার পার্থ প্রতিম প্রামানিক এর সাথে কথা হলে তিনি বলেন বিটরুট ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর, এ-ই সবজি জাতীয় ফল টিতে রয়েছে আয়রন, জিংক, আয়োডিন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফোলেট,ভিটামিন এ, ভিটামিন বি৬,ভিটামিন সি সহ ইত্যাদি পুষ্টি সমৃদ্ধ উপাদান রয়েছে।

এছাড়া ও তাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট।

তিনি আরো বলেন এই বিটরুট কাঁচায় এবং রান্না করে ও খাওয়া যায়। কাঁচায় এই সবজি জাতীয় ফল টি খাওয়া হলে বেশি উপকার পাওয়া যায়, বিটরুট দিয়ে জুস, স্মুদি এবং সালাদ বানিয়ে ও খাওয়া যায়। এবং বিভিন্ন সবজির সাথে এই সবজি জাতীয় ফল টি ও রান্না করে খাওয়া যায় বা খেতে পারেন।

বিটরুটের উপকারিতা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটি অনেক উপকারী কারণ তাতে রয়েছে নাইট্রেটস যা রক্তনালীর প্রসারিত করে এবং রক্ত চাপ কমিয়ে দেয়, রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

এছাড়াও বিটরুটে থাকা লুটেইন অ্যান্টি অক্সিডেন্ট চোখের সমস্যার ঝুঁকি ও কমায় এতে ফাইটোকেমিক্যাল থাকায় চোখের স্বাস্থ্য এবং তার চারপাশের স্নায়ু টিস্যু গুলোর শক্তি বৃদ্ধি করে। এছাড়াও এই সবজি জাতীয় ফল টি ফাইবার সমৃদ্ধ হওয়ায় হজম ক্ষমতা উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা প্রতিরোধ করে।

এছাড়াও বিটরুটে আছে টালাইন নামক প্রদাহ বিরোধী যৌগ, যা প্রদাহ সৃষ্টিকারী রোগ কে নিয়ন্ত্রণ করে। এটি অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

বিটরুটে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিন তৈরি করে রক্তস্বল্পতা ঝুঁকি কমাতে সাহায্য করে, বিটরুট মস্তিষ্কের রক্ত চলাচল বাড়িয়ে দেয় এবং মস্তিষ্কের কর্ম ক্ষমতা বৃদ্ধি করে।

কোলন ক্যানসার প্রতিরোধের জন্য বিটরুট খুবেই কার্যকারী সবজি জাতীয় ফল।

পর্যাপ্ত পরিমাণে বিটরুটের জুস খেলে শরীরের টক্সিন দুর হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রক্তে কোলেস্টেরল বেশি থাকলে বিটের জুস খেলে তা কমাতে সাহায্য করে, এছাড়াও বিটরুটে বিটেইন থাকায় যকৃতে চর্বি জমতে দেয় না এবং খুব সহজে শরীরকে ডিটক্সিফাই করে এবং বিটরুটের পুষ্টি গুণ উপাদান ত্বক সুন্দর রাখে এবং চেহারা বার্ধক্যের ছাপ কমায়।

এবিষয়ে সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন এই সবজি জাতীয় ফল টি এই প্রথম নীলফামারীর সদর উপজেলা পঞ্চপুকুর এ স্বল্প পরিসরে চাষ করা হচ্ছে এবং এই সবজির চাষাবাদ বাড়াতে এবং সবজির ফলন ভালো করতে আমরা কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে তাকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park