1. admin@aparadhatallasi.com : admin :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুরে দাফনের ৫৮ দিন পর লাশ উত্তোলন ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম ১ম বর্ষের ছাত্রদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয় ১৯ দিনব্যাপ আন্তর্জাতিক সিরাতুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল উদ্বোধন হলো আজ লামায় নিখোঁজ হওয়ার তিনদিন পর মাতামুহুরী নদী থেকে লাশ উদ্ধার… নার্সিং ও মিডওয়াইফারি সংস্কারের দাবীতে ঢাকা কিশোরগঞ্জ মহাসড়কে মানববন্ধন নার্সিং অধিদপ্তরের মহাপরিচালকের পদত্যাগ দাবিতে ফুলবাড়ীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন জাতির উন্নতির জন্য দল মত ভুলে টেকনোলজিস্ট সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে, ডলার বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে ৩ নং ইউনিটটির উৎপাদন শুরু গাজীপুর প্রেসক্লাবের ২০২৪-২৫ নির্বাচন অনুষ্ঠিত মাসুদুল সভাপতি, নজরুল সাধারণ সম্পাদক

অস্ত্র উদ্ধারে যৌথ বাহিনীর অভিযান শুরু

  • আপডেট সময় : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৭ বার পঠিত

এস এম আকাশ,বিশেষ প্রতিনিধিঃ

প্রায় সাড়ে ৫ হাজার ব্যক্তির নামের তালিকা করে তাদেরকে আইনের আওতায় আনা এবং লুণ্ঠিত ও অবৈধ অস্ত্র উদ্ধারে আজ বুধবার থেকে রাজধানীসহ সারা দেশে একেযোগে শুরু হচ্ছে যৌথ অভিযান।”অভিযানে মূল ফোর্স হিসেবে কাজ করবে পুলিশ।”আরও অংশ নেবে সশস্ত্র বাহিনী (সেনা, নৌ ও বিমানবাহিনী), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্ট গার্ড, র‍্যাব ও আনসার সদস্যরা। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।”

সূত্র জানায়, দেশের বিভিন্ন থানা ও পুলিশ ফাঁড়ি থেকে লুণ্ঠিত অস্ত্র উদ্ধার এবং ২০০৯ সাল থেকে ইস্যু হওয়া লাইসেন্স করা অস্ত্র উদ্ধার এই অভিযানের মূল লক্ষ্য। তবে এই সময় রাজনৈতিক পরিচয় বহনকারী সন্ত্রাসী, চাঁদাবাজ দুর্বৃত্তদেরও আইনের আওতায় আনা হবে।”

এরই মধ্যে প্রায় সাড়ে ৫ হাজার ব্যক্তির একটি তালিকা ইমিগ্রেশনে পাঠানো হয়েছে। তারা যাতে দেশত্যাগ করতে না পারেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।”

এই তালিকায় রয়েছেন সাবেক মন্ত্রী, এমপি, উপজেলা চেয়ারম্যান, সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, বিতর্কিত ব্যবসায়ী, রাজনৈতিক দলের নেতা ও আওয়ামী লীগ সরকারের সুবিধাভোগী আমলারা।”

সাবেক মন্ত্রী-এমপি ও রাজনৈতিক দলের নেতাদের ব্যক্তিগত সহকারী বা পিএস, এপিএসদের নামও রয়েছে তালিকায়। এসব ব্যক্তির বিরুদ্ধে চাঁদাবাজি, টেন্ডারবাজি, তদবির বাণিজ্য, অবৈধ দখলসহ নানা অপকর্মের অভিযোগ রয়েছে।”

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, এবারের যৌথ অভিযান হবে মূলত জেলা ও শহরভিত্তিক। জেলা ম্যাজিস্ট্রেটরা (জেলা প্রশাসক) অভিযান সমন্বয় করবেন। মেট্রোপলিটন এলাকায় পুলিশ কমিশনাররা সংশ্লিষ্ট সকল বাহিনী ও গোয়েন্দা সংস্থার সহায়তায় এই অভিযান পরিচালনা করবেন। তাদের সার্বিক সহযোগিতায় থাকবে সশস্ত্র বাহিনী।”

উপকূলীয় এলাকায় সহযোগিতা করবে কোস্ট গার্ড।”

সীমান্তবর্তী জেলাসহ সকল জেলায় স্থানীয় প্রশাসনের চাহিদার আলোকে প্রয়োজনীয় সংখ্যক প্লাটুন বিজিবি সদস্য অভিযানে থাকবেন। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সংখ্যক আনসার সদস্যও মোতায়েন থাকবে এ অভিযানে।”

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে লুট হওয়া দুই হাজারের বেশি অস্ত্র এবং ৩ লাখ ২০ হাজার ৬৬০ রাউন্ড গুলি এখনও উদ্ধার হয়নি। গতকাল মঙ্গলবার পুলিশ সদর দপ্তর সূত্রে এ তথ্য জানা যায়।”

সূত্র জানায়, আন্দোলনের সময় সব মিলিয়ে পুলিশের ৫ হাজার ৮২৯টি অস্ত্র ও ৬ লাখ ৬ হাজার ৭৪২ রাউন্ড গুলি লুট হয়েছে। অস্ত্র ছাড়াও ৩১ হাজার ৪৪ রাউন্ড টিয়ার গ্যাসের শেল, ৪ হাজার ৬৯২ রাউন্ড সাউন্ড গ্রেনেড লুট হয়।”

লুট হওয়া অস্ত্রের মধ্যে ৭.৬২ বোরের রাইফেল আছে ১ হাজার ১৪৭টি। ৭.৬২ বোরের পিস্তল ১ হাজার ৫৫৬টি। মঙ্গলবার পর্যন্ত পুলিশের অস্ত্র উদ্ধার হয়েছে ৩ হাজার ৭৬৩টি এবং গুলি ২ লাখ ৮৬ হাজার ৮২ রাউন্ড।”

পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের প্রেক্ষাপটে রাজধানী ঢাকার কমপক্ষে ২০টি থানাসহ দেশের বিভিন্ন থানা ও ফাঁড়ি থেকে যেসব অস্ত্র লুট হয়েছে, তার মধ্যে ৩০ শতাংশেরও কম অস্ত্র লোকজন স্বেচ্ছায় থানায় জমা দিয়েছেন। কিছু অস্ত্র আগুন পুড়ে গেছে।”

বাকি প্রায় ৭০ শতাংশ অস্ত্র জমা পড়েনি। এসব অস্ত্র দুর্বৃত্তদের হাতে রয়ে গেছে। এটি আইনশৃঙ্খলার জন্য বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে। বেশি অস্ত্র লুট হয়েছে সিরাজগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, কুমিল্লা, চট্টগ্রাম ও খুলনা এলাকা থেকে। এখন এসব অস্ত্র যাদের কাছেই পাওয়া যাবে তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হবে।”

পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা জানান, ঘোষণা দেওয়া সত্ত্বেও ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত যেসব ব্যক্তিকে অস্ত্রের লাইসেন্স দেওয়া হয়েছে, তার মধ্যে মাত্র ৩০ শতাংশ অস্ত্র জমা হয়েছে। বাকি ৭০ শতাংশ যারা জমা দেননি, তাদের অস্ত্র অবৈধ হয়ে গেছে। এখন কারও কাছে ২০০৯ সালের পরের লাইসেন্স করা অস্ত্র-গুলি পাওয়া গেলে অস্ত্র আইনে মামলা হবে।”এসব অস্ত্র দিয়ে ছাত্র-জনতার মিছিলে গুলি ও হামলার অভিযোগ রয়েছে।”

গত ৬ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় লাইসেন্স করা অস্ত্র দিয়ে ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণ করতে দেখা যায়। যার পরিপ্রেক্ষিতে লাইসেন্স করা অস্ত্র থানায় জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। গতকালই তার সময়সীমা অতিক্রান্ত হয়েছে।”

গতকাল বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) এক প্রতিবেদন থেকে জানা গেছে, সংসদ ভবনসহ চারটি স্থাপনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের নিরাপত্তায় থাকা সব অস্ত্র-সরঞ্জাম লুট হয়ে যায়। সংস্থাটির মোট ৩২টি অস্ত্র লুট হয়েছে।”

এসএসএফের ওই প্রতিবেদনে আরও বলা হয়, সাবেক প্রধানমন্ত্রীর দেশত্যাগের দিন গণভবনের প্রাচীর ও প্রধান ফটক ভেঙে ভেতরে ঢোকে অভ্যুত্থানকারী ছাত্র-জনতা। তখন প্রাণরক্ষার জন্য ঘটনাস্থল ত্যাগ করতে মাত্র ‘পাঁচ মিনিট’ সময় পেয়েছিলেন এসএসএফ সদস্যরা। কোনো অস্ত্র ও গুলি নিয়ে বের হতে পারেননি তারা। নিরাপত্তার জন্য সেগুলো ওইসব স্থাপনার ভল্টে রাখলেও ১০০ কেজি ওজনের তিনটি ভল্ট লুট করে দুর্বৃত্তরা।”

গণভবনে এসএসএফের অপারেশন কক্ষে বিভিন্ন ধরনের ট্যাকটিক্যাল গিয়ার বা অস্ত্র, গোলাবারুদ, সাজসরঞ্জাম, বেতার যোগাযোগ ও অপারেশনাল সরঞ্জামাদি স্থায়ীভাবে স্থাপন করা দুটি ভল্টে মজুদ ছিল। একটি ভল্টে দুটি এসএমজি টি-৫৬ অস্ত্র, অপর ভল্টে তাজা গোলাবারুদ ছিল। কিন্তু হাতে সময় না থাকায় এসব ফেলে শুধু নিজেদের সঙ্গে থাকা ছোট আগ্নেয়াস্ত্র নিয়ে বিভিন্নভাবে গণভবন থেকে সংসদ ভবনে গিয়ে প্রাণরক্ষার চেষ্টা করেন তারা।”সংস্থাটির অপারেশনাল সরঞ্জামÑ যেমন অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল, স্নাইপার রাইফেল, ফ্ল্যাশ ব্যাং গ্রেনেড, অ্যান্টি ড্রোন গান, অ্যান্টি ড্রোন সিস্টেম, বেতার যোগাযোগের ডিভাইসও লুট হয়েছে।”

এসএসএফ ছাড়াও সংসদ ভবনের নিরাপত্তাকর্মীদের ৪০টি অস্ত্র লুট হয়। ৬ আগস্ট ওইসব অস্ত্র জমা দেওয়া হয়েছে।”একটি গোয়েন্দা সংস্থার পদস্থ কর্মকর্তা গতকাল প্রতিদিনের বাংলাদেশকে জা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park