1. admin@aparadhatallasi.com : admin :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুরে দাফনের ৫৮ দিন পর লাশ উত্তোলন ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম ১ম বর্ষের ছাত্রদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয় ১৯ দিনব্যাপ আন্তর্জাতিক সিরাতুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল উদ্বোধন হলো আজ লামায় নিখোঁজ হওয়ার তিনদিন পর মাতামুহুরী নদী থেকে লাশ উদ্ধার… নার্সিং ও মিডওয়াইফারি সংস্কারের দাবীতে ঢাকা কিশোরগঞ্জ মহাসড়কে মানববন্ধন নার্সিং অধিদপ্তরের মহাপরিচালকের পদত্যাগ দাবিতে ফুলবাড়ীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন জাতির উন্নতির জন্য দল মত ভুলে টেকনোলজিস্ট সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে, ডলার বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে ৩ নং ইউনিটটির উৎপাদন শুরু গাজীপুর প্রেসক্লাবের ২০২৪-২৫ নির্বাচন অনুষ্ঠিত মাসুদুল সভাপতি, নজরুল সাধারণ সম্পাদক

ফুলবাড়ীর গণ অভ্যুত্থান শুধু ফুলবাড়ীকে নয় বাংলাদেশকে রক্ষা করেছে ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডি দিবসের বক্তারা

  • আপডেট সময় : সোমবার, ২৬ আগস্ট, ২০২৪
  • ২২ বার পঠিত

মোকাররম হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ

২০০৬ সালে এশিয়া এনার্জি যদি ফুলবাড়ীতে উন্মুক্ত খ‌নি প্রকল্প বাস্তবায়ন করত তাহলে পুরো উত্তরবঙ্গের পানি সম্পদ নষ্ট হতো। ফলে প্রকৃতির পরিণতি হতো ভয়ংকর। এই এলাকার তিন ফসলি জমি মরুভূমি হয়ে যেত। লাখ লাখ মানুষ ঘর ছাড়া হতো। সেই ভয়ংকর অবস্থা থেকে ফুলবাড়ীর গণ অভ্যুত্থান শুধু ফুলবাড়ীকে নয় পুরো বাংলাদেশকে রক্ষা করেছে। সোমবার (২৬ আগষ্ট) সকাল ১১টায় দিনাজপুরের ফুলবাড়ীতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে “ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্র্যাজেডি” দিবসে অনুষ্ঠিত সমাবেশে উপরোক্ত কথা বলেন বক্তারা।

এ সময় বক্তারা আরও বলেন, সেই সময় আমরা এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে বিতাড়িত করতে পারলেও, দেশ থেকে বিতাড়িত করতে পারিনি। এশিয়া এনার্জি এখন ঢাকায় বসে কয়লা খনি বাস্তবায়নের নানা চক্রান্ত করছে। ছাত্র-জনতার গণ অভ্যুত্থানের মধ্য দিয়ে যে সরকার এখন রাষ্ট্র পরিচালনা করছেন তাদের কাছে আমাদের দাবি হলো দ্রুত ফুলবাড়ীর ছয়দফা দাবির পূর্ণ বাস্তবায়ন। অতীতের সরকারগুলো যা করেনি তা আপনারা করবেন। একইসাথে তারা বলেন, খনি বিরোধী আন্দোলনকে নস্যাৎ করার জন্য আন্দোলনকারী নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিস্কারসহ তাদের সুবিধাভোগীদের গ্রেফতার এবং ৬ দফা ফুলবাড়ী সমঝোতা চুক্তির পূর্ণবাস্তবায়ন করতে হবে।
দিবসটি উপলক্ষ্যে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে সোমবার সকালে পৌর শহরে শোক র‍্যালী বের করা হয়। এরপর ২৬ আগস্টে নিহতদের স্মরণে নির্মিত শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে শহীদ বেদীতে ফুলবাড়ী উপজেলা শাখা তেল গ্যাস জাতীয় কমিটির আহবায়ক সৈয়দ সাইফুল ইসলামের সভাপতিত্বে উন্মুক্ত কয়লাখনি বিরোধী প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে সমাবেশে অডিও কলের মাধ্যমে যুক্ত হন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ। নভেম্বরের ৪তারিখের মধ্যে ছয় দফা চুক্তির বাস্তবায়ন না হলে পরদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচী ঘোষণা করা হবে বলে জানান তি‌নি।

এছাড়াও বক্তব্য রাখেন জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস, কেন্দ্রীয় কমিটি বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ’র সাধারণ সম্পাদক শুভ্রাংশু চক্রবর্তী, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের দীপক রায়, গণসংহতি আন্দোলনে এড. রায়হান কবীর, তেল-গ্যাস জাতীয় কমিটির দিনাজপুর শাখার আহবায়ক আলতাব হোসাইন, ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জাতীয় কমিটির নেতা আমিনুল ইসলাম বাবলু, এমএ কাইয়ুম, এসএম নূরুজ্জামান জামান, সঞ্জিত প্রসাদ জিতু প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ২৬ আগষ্ট উদযাপন কমিটির আহবায়ক হামিদুল হক।এদিকে ফুলবাড়ী পৌরসভার সাবেক মেয়র আলহাজ্ব মাহমুদ আলম লিটন সকালে শোক র‍্যালি নিয়ে ২৬ আগস্টে নিহতদের স্মরণে নির্মিত শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এ সময় মেয়র মাহমুদ আলম লিটন বলেন, ২৬ আগষ্ট ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনির বিরুদ্ধে আমরা ছিলাম, আজও আছি, আগামীতে থাকব।অপরদিকে পেশাজীবী সংগঠনের মুরতুজা সরকার মানিকের নেতৃত্বে সকালে শোক র‍্যালীসহ শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র, দোকান কর্মচারী ইউনিয়ন, পরিবহণ শ্রমিক ইউনিয়ন, হোটেল কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিকসহ পেশাজীবী সংগঠনগুলো পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park