1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা বান্দরবানের “লামায় মহান ১২ ই রবিউল আউয়াল যশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী পালিত রংপুরে দাফনের ৫৮ দিন পর লাশ উত্তোলন ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম ১ম বর্ষের ছাত্রদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয়

লামায় ভোটের প্রচারণায় পছন্দের প্রার্থীর জয়ের আশায় প্রাণের উচ্ছাসে মেতে উঠেছে সমর্থকরা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ৩৩ বার পঠিত

এস এম আকাশ,চট্টগ্রাম বিভাগীয় প্রধানঃ

সবুজ পর্বত বেষ্ঠিত পার্বত্য বান্দরবান জেলার সব চেয়ে জনবহুল একটি উপজেলা ‘লামা’। ২১ মে/২৪ এই উপজেলায় ৬ষ্ট উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। জনসংখ্যা, রাজনৈতিক, ভৌগলিক, শান্তি শৃঙ্খলাসহ ও নানান সূচকে জেলার পরই এই উপজেলার গুরুত্ব অনেক খানি। উপজেলায় একটি পৌরসভা, ৭টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৮২ হাজার প্রায়। এই উপজেলায় স্থানীয় কোনো নির্বাচনে বহুদিন পর এ বছর ভোটের প্রচারণায় জৌলুস লক্ষনীয়। দলীয় প্রতীক বিহীন নির্দলীয় ও সব ধরনের প্রভাবমুক্ত পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হবে; এমন আস্থা বিশ্বাসের জায়গা থেকে মূলত উচ্ছাসে মেতে উঠেছে গ্রাম, পাড়া মহল্লার মানুষেরা। ভোটকে উৎসব হিসেবে নিতে এবার উদ্বেগ, আতংক আর আশঙ্কা তেমন একটা নেয় ভোটারদের মাঝে।

যার ফলে ভোট প্রচারণায় পছন্দের প্রার্থীর জয়ের আশায় প্রাণের উচ্ছাসে মেতে উঠেছে সমর্থকরা। প্রার্থীদের পক্ষে সুর ব্যাঞ্জনায় শব্দ যন্ত্রের আওয়াজে মুখরিত গোটা উপজেলার সর্বত্রয়। কেউ কারো সমালোচনা না করে নিয়ম মেনে প্রচারণার ক্ষেত্রে ব্যাপকভাবে নিজেদের ঢাকঢোল বাজিয়ে চলছে প্রার্থীরা। ভোটারদের প্রত্যাশা পাহাড়ি এই উপজেলায় সুষ্ঠুভাবে ভোটগ্রহণ হবে এবার। সুতরাং সে জায়গা থেকে তেমন উদ্বেগ নেই প্রশাসনের মধ্যেও। এর পরও কঠোর নজরদারি ও সতর্কতার সাথে প্রস্তুতি নিচ্ছেন প্রশাসন। উপজেলায় ৪১টি ভোট কেন্দ্রের মধ্যে কোনোটিতে তেমন ঝুঁকিও নেই বলে সূত্রে জানাযায়।

 

তবে প্রার্থীদের কেউ কেউ বলেছেন ঝুঁকি কমবেশ সব কেন্দ্রে আছে। এ বিষয়ে সহকারি রিটার্ণিং অফিসার ও লামা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কামরুল হোসেন চৌং বলেন, ‘যথা নিয়মে ভোটগ্রহণের প্রস্তুতি চলছে। তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী আচরণ বিধি সংক্রান্ত বিষয়ে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে এবং থাকবেও। সুষ্ঠু ও নিরপেক্ষ পরিবেশে জনগনের অংশ গ্রহনমূলক ভোট অনুষ্ঠান নিশ্চিত করতে প্রশাসন কোনো ধরণের শৈথিল্য দেখাবেন না।’ এবার লামা উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২ জন- আনারস প্রতীক নিয়ে মোস্তফা জামাল ও মোটর সাইকেল (হোন্ডা) প্রতীক নিয়ে মোঃ জাকির হোসেন মজুমদার। ভাইস চেয়ারম্যান পদে তালা চাবি প্রতীক নিয়ে মোঃ জাহেদ উদ্দিন, টিউব ওয়েল নিয়ে প্রদীপ কান্তি দাশ, চশমা নিয়ে মোঃ আব্বাস উদ্দিন সেলিম ও উড়োজাহাজ নিয়ে সাইদুর রহমান মাঠে লড়ছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফুটবল মার্কা নিয়ে মিলকি রানী দাশ, কলস মার্কা প্রতীকে বৈশালী বড়ুয়া ও প্রজাপতি মার্কায় প্রার্থীতা করছেন সুলতানা নাজমা। সহকারি রিটার্ণিং অফিসার ও লামা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কামরুল হোসেন চৌং আরো বলেন,
‘সব ভোটকেন্দ্রকেই আমরা ভোটারদের অনুকুল পরিবেশ তৈরির কাজ করছি। এছাড়া ভোটের দিন কেন্দ্রগুলো নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মনিটরিং, পুলিশ, বিজিবি সদস্যও সার্বক্ষণিক মোতায়েন রাখা হবে। প্রত্যেক ভোটকেন্দ্রে তিন থেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। কেন্দ্রের কাছাকাছি স্থানে পুলিশ, বিজিবি ও র‌্যাব থাকবে। এছাড়া সেনাবাহিনী টহল দেবে। সুতরাং কোনো ঝুঁকি থাকবেনা বলে মনে করছি।’ এত কিছুর পরেও নিজের ভোটাধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে যাওয়া নিয়ে নিকট অতীতের মত এখনো কিছুটা উদ্বেগ উৎকন্ঠায় রয়েছে অনেকে। সাধারণ মানুষ নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীদেরকে গোপনে সমর্থন সিল মারতে পারার সুযোগটি আদৌও হবে কিনা; অনেকেই এমন দুশ্চিন্তা করছেন। আবার কেউ কেউ শংকা প্রকাশ করে জানিয়েছেন, ভোট দিতে যাবেন না তারা। এমনকি পরিবারের সদস্যদেরও নিষেধ করে দিয়েছেন। তাদের মতে, ‘এটাও যে পাতানো খেলা নয়; তা কিভাবে বিশ্বাস করবো।’ অপর দিকে প্রার্থীদের মধ্যেও কেন্দ্র দখল কিংবা নিরাপত্তাহীনতার শংকায় আছেন কেউ কেউ। তারা যে বিষয়টি আশঙ্কা করছেন তা হচ্ছে; জনগনের রায়কে গননার মাধ্যমে কিংবা প্রিজাইডিং পুলিংদেরকে ম্যানেজ বা ভীতি প্রদর্শন করে ফলাফল জালিয়াতি করবে কিনা(?)।

 

অনিয়ম করার চেষ্টা করলে এ ধরনের কর্মকাণ্ড ভোটের দিন প্রতিহত করা যাবে কিনা, তা নিয়েও আশঙ্কায় আছেন দু’ একজন প্রার্থী। একজন সিনিয়র গনমাধ্যম কর্মীর অভিমত হচ্ছে, ‘সকালের সূর্য্য ঈঙ্গিত দেয় দিনটি কেমন যাবে। তিনি বলেন, পরিস্থিতি বিশ্লেষণ ও সব কিছুর সমিকরণ একটায়, এবার ভোট হবে ভোটারদের অনুকুল পরিবেশে। জনতার অংশ গ্রহনে একটি স্বচ্ছ নির্বাচন হোক; প্রশানের প্রস্তুতিটা কিন্তু সেই ইঙ্গিত দিচ্ছে।’ এর পরও নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রার্থী আশঙ্কা করে জানিয়েছেন, চিহ্নিত লোকদ্বারা কেন্দ্র নিয়ন্ত্রণ, প্রিজাইডিং, পুলিং অফিসারদের ম্যানেজ করে কোনো মহল ভোট, ব্যালট অথবা গননায় অনিয়ম করতে পারে। অপরদিকে স্বচ্ছতা বজায় ভোটানুষ্ঠান করতে নির্বাচন কমিশন- প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এদিকে সময় যত গড়াচ্ছে, ততই প্রার্থীদের পক্ষে প্রচার প্রচারণা গতি পাচ্ছে। যদিও কালবৈশাখী ঝড় বৃষ্টিতে প্রার্থীদের গণসংযোগ, প্রচার প্রচারণায় কিছুটা ছন্দ পতন হচ্ছে। এর পরেও তীব্র দাবদাহে ও ঝড় তুফানকে উপেক্ষা করে ভোটারদের দ্বারেদ্বারে ধর্ণা দিচ্ছেন প্রার্থীরা। আবহমানকাল থেকে ভোটের সময় এই বঙ্গে এটাই হয়ে আসছে; এমন মন্তব্য সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park