1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা বান্দরবানের “লামায় মহান ১২ ই রবিউল আউয়াল যশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী পালিত রংপুরে দাফনের ৫৮ দিন পর লাশ উত্তোলন ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম ১ম বর্ষের ছাত্রদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয়

নীলফামারীতে তামাক ঘরে তুলতে ব্যস্থ চাষিরা

  • আপডেট সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ৩৭ বার পঠিত

তপন দাস,নীলফামারী প্রতিনিধিঃ

তামাক একটি মরণ শীল নেশা জাতীয় পর্ণ, যা মানব দেহের জন্য খুবেই ক্ষতিকর । যার কারনে দেশে দিনে দিনে বেড়েই চলেছে তামাক জনিত বিভিন্ন রোগ এর সংখ্যা । বাড়ছে ক্যান্সার সহ আরো নানান ধরনের রোগ ।

তামাক জনিত রোগ শুধু বয়স্কদের জন্য ক্ষতি বয়ে আনছে তা নয় তামাক জনিত রোগে আক্রান্ত শিশু সহ গর্ববতী মহিলা ও। তবুও মরণব্যধি এই তামাক চাষের প্রতি ঝুকে পড়েছে দেশের সর্ব উত্তরের জনপদ নীলফামারীর চাষিরা।

জেলার ৬ উপজেলার যেদিকে চোখ পড়ে সেদিকেই দেখা মিলে শুধুই তামাকের চাষ ( তামাক বাড়ি)। দেশি, বিলাতি, পান পাতা, গোধরা সহ নানান জাতের তামাক চাষ করছে এই অঞ্চলের প্রান্তিক চাষিরা।

সদর উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের নটখানা এলাকার তামাক চাষি বেল্লাল হোসেন প্রামানিক এর সাথে কথা হলে তিনি বলেন তামাক আমাদের একটি প্রিয় ফসল, এবছর আমি ৫ বিঘা জমিতে দেশি ও বিলাতি জাতের তামাকের চাষ করেছি এই ৫ বিঘা জমিতে তামাক চাষ করে আমি প্রতি বছরে দেড় লাখ থেকে ২ লাখ টাকা পাই, তামাক চাষে কোন ঝামেলা নেই, এবং স্বল্প ব্যয়ে অধিক মূল্য পাওয়ায় আমি তামাক চাষ করে থাকি।

এদিকে জেলার জলঢাকা উপজেলা শিমুল বাড়ির ইউনিয়নের বালারপুকুর এলাকার তামাক চাষি আলমগীর হোসেন বলেন তামাক চাষ করে আমি অনেক লাভবান হই তাই তামাক চাষ করে থাকি কারন তামাক চাষ বেশি খাটতে হয় না আর এবার আমি ৮ বিঘা জমিতে দেশি জাতের তামাক চাষ করেছি।

একই উপজেলার বেরুবন, খেড়কাটি, হরিশ্চন্দ্র পাঠ, টেংগনমারী, এবং চান্দেরহাট এলাকা ঘুরে দেখা যায় শুধু দিগন্ত জুড়ে তামাকের চাষ এছাড়াও উক্ত এলাকার গুলোর কৃষক দের সাথে কথা হলে তারা জানান তামাক চাষে তাদের বেশি লাভ হওয়ায় তারা তামাক চাষ করে থাকে বিশেষ করে বিড়ি এবং সিগারেট কোম্পানি গুলো আমাদের কে বিভিন্ন জাতের তামাকের বীজ ফ্রী দেয়ায় এবং তামাক চাষ করার যে সার এর প্রয়োজন তার ১ ভাগ সার সেই কোম্পানি গুলো দেয়ায় আমরা তামাক চাষ বেশি করে করে থাকি।

তামাক চাষে ক্ষতিকর দিক নিয়ে চর্ম, যৌন, এবং এলার্জি রোগ বিশেষজ্ঞ ডেনিশ বাংলাদেশ লেপ্রসী মিশন হাসপাতাল এর প্রাক্তন মেডিকেল অফিসার ডাক্তার পার্থ প্রতিম প্রামানিক বলেন তামাক একটি মরণব্যধী জিনিস যার কারণে আমাদের দেশ উদ্বেগ জনক হারে ফুসফুস ক্যান্সার,লিভার ক্যান্সার, সহ নানা ধরনের রোগ সৃষ্টি হচ্ছে ।
আর যেসব বাসায় তামাকের চাষ করে থাকে সেসব বাসার বাচ্চাদের তামাক জনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বেশি এবং সেই বাসায় থাকা গর্ভবতী মহিলারা সবচেয়ে বেশি স্বাস্থ্য ঝুঁকির মধ্যে থাকে মা এবং নবজাতক শিশু।

এদিকে নীলফামারী সদর উপজেলা কৃষি কর্মকর্তা আতিক আহমেদ এর সাথে কথা হলে তিনি বলেন এবছর জেলায় ৪৭৫ হেক্টর জমিতে তামাক চাষ করা হয়েছে । গতবছর কত হেক্টর জমিতে তামাক চাষ করা হয়েছে এবং লক্ষ মাত্রা কত ধরা হয়েছিল এই বিষয় টি জানতে চাইলে তিনি বলেন এবিষয়ে এখন কিছু বলতে পারছি না কারন এই তথ্য টি সঠক এখন মনে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park