1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা বান্দরবানের “লামায় মহান ১২ ই রবিউল আউয়াল যশনে জুলুসে ঈদে মিলাদুন্নবী পালিত রংপুরে দাফনের ৫৮ দিন পর লাশ উত্তোলন ফুলবাড়ীতে বালু ভর্তি ট্রাক্টর থেকে ৩০০ বোতল ফেন্সিডিলসহ ২ মাদক কারবাররি আটক লোহাগাড়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম ১ম বর্ষের ছাত্রদের নিয়ে নবীন বরণ অনুষ্ঠানের অনুষ্ঠিত হয়

আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস

  • আপডেট সময় : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ১০১ বার পঠিত

মোমেন আকন্দ,বিশেষ প্রতিনিধিঃ

বাংলাদেশের ইতিহাসে ১৪ই ডিসেম্বর একটি অন্যতম স্মরণীয় দিন। দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ১০ই ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বরে  বাংলাদেশের অনেক বুদ্ধিজীবীদের কে পাক হানাদার বাহিনী হত্যা করেছিল।

১৯৭১ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানি হানাদার বাহিনী যখন বুঝতে পেরেছিল বাংলাদেশীদের বিজয় সুনিশ্চিত, ঠিক সেই মুহূর্তে স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য একটি নীল নকশা তৈরি করে। এই নীল নকশা বাস্তবায়নের জন্য বাংলাদেশের বুদ্ধিজীবীদের কে হত্যা করা হয়।
বাংলাদেশীদেরকে মেধাশূন্য করার নীল নকশা বাস্তবায়নের লক্ষে পাকিস্তানি হানাদার বাহিনী ৯৯১ জন শিক্ষাবিদ, ১৩ জন সাংবাদিক,৪৯ জন চিকিৎসক, ৪২ জন আইনজীবী ও অন্যান্য শ্রেনী পেশার বুদ্ধিজীবীদের মধ্যে ১৬ জনকে বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা করে।

 

যাদের মধ্যে উল্লেখযোগ্য দার্শনিক গোবিন্দ চন্দ্র দেব, বাংলা সাহিত্যিক মনির চৌধুরী, মোফাজ্জল হোসেন চৌধুরী, আনোয়ার পাশা, আ ন ম গোলাম মোস্তফা  (সাংবাদিক), আলতাফ মাহমুদ (গীতিকার ও সুরকার),ধীরেন্দ্রনাথ দত্ত  (রাজনীতিবিদ),রণপ্রসাদ  (সমাজসেবক এবং দানবীর),যোগেশচন্দ্র ঘোষ (শিক্ষাবিদ, আয়ুর্বেদিক চিকিৎসক),জহির রায়হান  (লেখক, চলচ্চিত্রকার),মেরুন্নেসা (কবি),আবুল কালাম আজাদ  (শিক্ষাবিদ, গণিতজ্ঞ),নাজমুল হক সরকার  (আইনজীবী),নতুন চন্দ্র সিংহ (সমাজসেবক, আয়ুর্বেদিক চিকিৎসক),রমণীকান্ত নন্দী (চিকিৎসক ও সমাজসেবক) সহ অনেকেই ।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১৯৯১ সালে ঢাকার রায়েরবাগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রতিষ্ঠা করা হয়। প্রতিবছর ১৪ই ডিসেম্বর বাঙালি জাতি এই শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park