1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
শিরোনাম :
রংপুরে তাহির হত্যা মামলায় সাত দিনের রিমান্ডে তুষার কান্তি মন্ডল শ্রীপুরে জমি সংক্রান্ত বিরোধ, দুই নারীসহ আহত ৪, ককটেল বিস্ফোরণে আতঙ্ক সৃষ্টির অভিযোগ শ্রীপুরে, ঈদে মিলাদুন্নবী (সাঃ) আলাইহি ওয়াসাল্লাম উৎযাপন আল্লাহ সীমালঙ্ঘনকারীকে ক্ষমা করেননা—হরিপুরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কাপাসিয়াতে পরিবেশ দূষন রোধে ডাস্টবিন বসাচ্ছেন শিক্ষার্থীরা স্ত্রীকে ফিরে পেতে স্বামীর আকুতি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা মধ্যে রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি  ভুমি অফিসের পিয়ন থেকে কয়েক কোটি টাকার মালিক ফুলবাড়ীতে ভোক্তা অধিকার আইনে তিন ব্যবসয়ীকে জরিমানা

অভয়নগরে সারে ভেজাল দেওয়ার মহা উৎসব, প্রতারিত হচ্ছে কৃষক

  • আপডেট সময় : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ১৪৮ বার পঠিত

মোঃ কামাল হোসেন, বিশেষ প্রতিনিধিঃ

যশোরের অভয়নগরে সারে ভেজাল দেওয়ার মহা উৎসব শুরু হয়েছে। ফলে সাধারণ কৃষক প্রতারিত হচ্ছে। তথ্য অনুসন্ধানে জানা গেছে, শিল্প ও বানিজ্য নগর নওয়াপাড়া বাজারে সার ব্যবসার একটি বৃহত্তর মোকাম, এই মোকামে সরকারি সারসহ কৃষি উৎপাদনের জন্য বিভিন্ন সার অঞ্চলের গোডাউনসহ উপজেলার বিভিন্ন স্থানে ড্যাম্পিং রয়েছে এবং সার ব্যবসা প্রতিষ্ঠান থেকে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হয়।

 

ফলে, হাজার হাজার মানুষের জীবিকা নির্ভর ওই সার ব্যবসার সাথে জড়িয়ে আছে। কিন্তু সার ব্যবসার মোকামে দুর্নীতি অপরাধীর সংখ্যাও কম নেই। অনুসন্ধানে জানা গেছে, উপজেলার কিছু অসাধু সার ব্যবসায়ীদের যোগসাজশে বিভিন্ন প্রকার সারে ভেজাল দেওয়া হয়। ওই ভেজাল সার সিন্ডিকেটের কারণে দেশের কৃষক হচ্ছে ক্ষতিগ্রস্থ। আরোও জানা গেছে, অবৈধ পন্থায় সারে ভেজালকারীরা মহাক্ষমতাধর এবং উপজেলার কোন সাংবাদিক বা কেউ ভয়ে সার ভেজাল কারীদের বিরুদ্ধে কথা বা কোন নিউজ প্রকাশ করার সাহস পায়না। অন্যদিকে সারে বিভিন্ন নষ্ট সার ভালো সারের সাথে মিশিয়ে নতুন বস্তা জাত করে বিক্রি করার অভিযোগ ওই সব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দীর্ঘদিন থাকলেও অসাধু সাংবাদিকদের মোটা অংকের অর্থ মাসিক মাসোয়ারা দিয়ে অবৈধ কারবারের সংবাদ কোন মাধ্যমে প্রকাশ না করার শর্তে ধামাচাপা দেওয়ার যে প্রথা চলমান আছে তা একাধিক সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

 

যদি কোন সংবাদ কর্মী সাহস করে সার ভেজালসহ নানাবিধ অপরাধ নিয়ে নিউজ প্রকাশ করে তবে তাকে হতে হয় হামলার শিকার আর মন্তব্যের রোষানলে পড়ে সেই সংবাদ কর্মীকে কথিত হলুদ সাংবাদিকের তকমা নিয়ে জীবন ঝুঁকিতে দিন কাটাতে হয়। তাই কোন সাংবাদিক এহেন কর্মকান্ডের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেনা। ফলে দিনকে দিন সারে ভেজালের মাধ্যমে কোটি কোটি টাকা লুটে নিচ্ছে একশ্রেণীর অসাধু মুনাফালোভী অবৈধ সার ভেজাল সিন্ডিকেটের সদস্যরা। ফলে চরম ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন সাধারণ কৃষকরা। এবিষয়ে নামপ্রকাশ না করার শর্তে এক সার ব্যবসায়ী জানান, নওয়াপাড়া বাজারে বড় বড় সার ব্যবসায়ীরা সারে গোপনে গোডাউনের মধ্যে নষ্ট সার ভেজাল দেয় আর নাম হয় সকলের, হাতে গোনা দু-একজনের জন্য সকল সার ব্যবসায়ীদের বদনাম হয়। জরুরি ভাবে সারে ভেজাল কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

 

এবিষয়ে অভয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ লাভলী খাতুন জানান, সুনির্দিষ্ট তথ্য পেলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করব, আমরা ইতিমধ্যে উপজেলার বিভিন্ন স্থানে সারে ভেজাল কারিদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জরিমানাসহ আইনগত পদক্ষেপ নিয়েছি এবং সার ভেজালকারীদের কোন ছাড় দেওয়া হবেনা, অভিযান অব্যহত আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park